Saturday, 25 June 2016

কিভাবে ভালো মানের ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করতে পারেন অ্যান্ড্রয়েড মোবাইল দিয়ে?

সবাই কেমন আছেন? আপনাদের দুয়াতে আমি অনেক অনেক ভালো আছি। আজকের বিষয় হচ্ছে আপনি কিভাবে একটি ভালো মানের ভিডিও বানাতে পারেন অ্যান্ড্রয়েড মোবাইল দিয়ে এবং ইউটিউব এ আপলোড করতে পারেন  ইউটিউব হচ্ছে অনেক জনপ্রিয় একটি ভিডিও সাইট। এই সাইট থেকে ভিডিও আপলোড করে টাকা আয় করা যায়। আপনি এখন ভিডিও বানাতে চান কিন্তু আপনার কাছে নাই ক্যামেরা নাই কম্পিউটার তাহলে কিভাবে আপনি বানাবেন ভিডিও।ভিডিও বানানুর জন্য এখন কম্পিউটার বা ক্যামেরা না থাকলে হবে যদি আপনার কাছে অ্যান্ড্রয়েড মোবাইল থাকে। অ্যান্ড্রয়েড মোবাইল দিয়ে আপনি ভালো মানের ভিডিও তৈরি করে ইউটিউব এ আপলোড করতে পারবেন।এখন আমরা যানবো কিভাবে একটি ভিডিও তৈরি করে ইউটিউবে অপলোড করা যায়।



যেভাবে ভিডিও তৈরি করবেনঃ
১) অ্যান্ড্রয়েড মোবাইলে  ভিডিও রেকর্ড করার জন্য আপনি মোবাইল এর ভিডিও ব্যাবহার করতে পারেন। তাছারা অনেক আপস আছে স্ক্রীন রেকর্ডার যা দিয়ে আপনি ভিডিও রেকর্ড করতে পারবেন। আমার পছন্দ হচ্ছে AZ screen recorder এই রেকর্ডার দিয়ে আপনি ভালো মানের ভিডিও তৈরি করতে পারবেন এবং কিছু অপশন আছে সেটিং এ যেমন আপনি রেকর্ড করার সময় Touches ব্যাবহার করতে পারবেন তাছারা টেক্সট বা লগ এড করে ভিডিও রেকর্ড করতে পারবেন [ex:দরুন আপনার চ্যানেল এর নাম AndroidBD tips এখন আপনি চান যে পুরো ভিডিওতে টেক্সট দেখাতে তা আপনি করতে পারবেন]
২) এখন আমি ধরে নিলাম আপনি একটি ভিডিও তৈরি করেছেন এখন আপনি চান যে ভিডিও এডিট করতে। এডিট করে আরো সুন্দর করতে। প্লে স্টোরে অনেক এডিট আপস আছে তবে আমার পছন্দ vivavideo pro আপস। এই আপস এর ফ্রি ভার্সন প্লে স্টোরে আছে। vivavideo pro এর জন্য আপনাকে ডোলার খরচ করতে হবে। এখানে ক্লিক করুন vivavideo pro ডাউনলোড করার জন্য।
৩) vivavideo pro দিয়ে আপনি একটি ভিডিও ভালো করে এডিট করতে পারবেন মিউজিক বদলাতে পারবেন। টেক্সট ,থিমস বদলাতে পারবেন আর অনেক অপশন আছে।তবে খেয়াল করবেন landscape ভিডিও সাপোর্ট করে না। যদিও স্ক্রীন রেকর্ড এ অটো দেয়া থাকে। আপনি যদি  vivavideo pro দিয়ে এডিট করতে চান তাহলে সবসময়  portrait এ রাখবেন আপনি যে স্ক্রীন রেকর্ড দিয়ে ভিডিও রেকর্ড করবেন  orientation যেন portrait থাকে। আরেকটু ক্লেয়ার করলে মনে হয় ভালো হয়। দরুন আপনি   AZ screen recorder দিয়ে রেকর্ড করতে চান এখন portrait এ রেখে ভিডিও রেকর্ড করতে চান  সেক্ষেত্রে AZ screen recorder এর সেটিংস এ যাবেন এবং orientation টাচ করবেন দেখবেন অটো তে রাখা আছে।

যেভাবে আপলোড করবেন ইউটিউবেঃ
খুব সহজ vivavideo pro এর উপরের দিকে দেখবেন শেয়ার আছে এখানে ক্লিক করলেই দেখবেন অনেক অপশন আসবে তারপর ইউটিউব ক্লিক করে আপলোড করবেন তার আগে কিন্তু চ্যানেল তৈরি করে রাখতে হবে। আবার আপনার ইউটিউব আপস দিয়ে আপলোড করতে পারবেন। তার জন্য এডিট করা শেষ হয়ে গেলে শেয়ারে ক্লিক করলেই দেখবেন কিছু সোসিয়াল সাইট আসবে তার আগে দেখেবেন Export to gallery নামক একটি অপশন। ভিডিও ফাইল আপনার গ্যালারি থেকে ইউটিউব আপস এর মাধ্যমে  আপলোড করতে পারবেন।

এখন ভিডিও তে ট্যাগ দিবেন কিভাবে?
ইউটিউব আপস দিয়ে ট্যাগ দিতে পারবেন না। এখন প্রশ্ন হল কিভাবে ট্যাগ দিবেন । ছিন্তার কোন কারন নাই এর জন্য কম্পিউটার লাগবে না। সব  Android মোবাইলে দেখবেন chrome ব্রাউজার আছে।ব্রাউজার এ যাবেন ইউটিউব এ গিয়ে উপরের দিকে দেখবেন সেটিংস। সেটিংস এ ক্লিক করে নিচের দিকে দেখবেন request to desktop version নামক একটি অপশন আছে ক্লিক করুন দেখবেন ডেক্সটপ ভার্সন হয়ে যাবে এখন ভিডিও ম্যানেজার এ গিয়ে এডিট এ যাবেন তারপর ট্যাগ দেয়া শরু করবেন। তার আগে আপনার মোবাইল নোট করে রাখবেন কি ট্যাগ দেবেন। ব্রাউজার এ গিয়ে শুদু পাসট করবেন ।

যদি vivavideo pro দিয়ে এডিট করতে না পারেন ভিডিওটি দেখবেন






No comments:

Post a Comment